সৌদি আরবে কোন সিম ভালো Mobily, STC এবং Zain

বিদেশে ভ্রমণের সময় বিমানবন্দরে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি প্রয়োজন তা হল একটি সিম কার্ড। যদিও অনেকে দেশীয় সিমে রোমিং প্রি-অ্যাক্টিভেট করে থাকেন, তবে তা বেশ ব্যয়বহুল। তাই অনেকেই বিমানবন্দর থেকে সিম সংগ্রহ করেন।

বিমানবন্দরে সাধারণত একটি দেশের সমস্ত নামী অপারেটর ভ্রমণকারীদের জন্য বিশেষ প্যাকেজ এবং অফার সহ সিম কার্ড বিক্রি করে। তবে কোন অপারেটরের সিম চোখ বেঁধে যে কোন দেশে ভ্রমণের আগে সে দেশে কোন সিমটি সবচেয়ে ভালো তা জেনে নেওয়া ভালো।


সৌদি আরব ভ্রমণের জন্য অন্যতম জনপ্রিয় দেশ। বাংলাদেশ থেকে সৌদি আরবে নিয়মিত অসংখ্য ফ্লাইট চলাচল করে। বাংলাদেশ থেকে অনেকে সৌদি আরবে ভ্রমণ, হজ, ওমরাহ, চাকরি, কাজ, ব্যবসা ইত্যাদি নানা কারণে ভ্রমণ করেন। তবে ভ্রমণের কারণ যাই হোক না কেন, সৌদি আরবে অবতরণ করলে অনেকেই সিম নিয়ে বিভ্রান্তিতে পড়েন।

সৌদি আরব বেশ কয়েকটি মোবাইল অপারেটর দ্বারা পরিবেশিত হয় যাদের সিমগুলি বিমানবন্দর থেকে সংগ্রহ করা যেতে পারে। কিন্তু কোনটি সবচেয়ে ভালো সিম বা কোন সিমের নেটওয়ার্ক সবচেয়ে ভালো সে সম্পর্কে অনেকেরই ধারণা নেই। তাই সৌদি আরব ভ্রমণের আগে এ বিষয়ে জেনে নেওয়া ভালো।

আজকের পোস্টে আমরা সৌদি আরবের বিভিন্ন সিম সম্পর্কে বলব। সৌদি আরবে ফ্লাইটে নামার পর কোন সিমটি আপনার জন্য সবচেয়ে ভালো হবে তা নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা থাকবে। তাই আপনি যদি সৌদি আরব ভ্রমণের পরিকল্পনা করেন তাহলে পুরো পোস্টটি পড়তে পারেন।

সৌদি আরবে মোবাইল অপারেটর মাধ্যম

সৌদি আরবে মূলত তিনটি বড় মোবাইল অপারেটর রয়েছে। তারা হল: Mobily, Zain এবং STC (সৌদি টেলিকম কোম্পানি)। ভার্জিন মোবাইল নামে আরেকটি অপারেটর সিম কার্ডও পাওয়া যায়। যাইহোক, ভার্জিন মোবাইল প্রধানত মোবাইল ভার্চুয়াল অপারেটর হিসাবে STC এর নেটওয়ার্ক ব্যবহার করে পরিষেবা প্রদান করে। তাই তিনটি অপারেটরকেই সৌদি আরবের প্রধান মোবাইল অপারেটর বলা যেতে পারে। এই সমস্ত অপারেটরগুলি 4G এবং 5G ইন্টারনেট পরিষেবাও সরবরাহ করে।

সৌদি আরবে কিভাবে সিম কার্ড পাবেন

সৌদি আরবে ফ্লাইট থেকে নামুন এবং আপনি সমস্ত অপারেটরের বুথ পাবেন। এখানে আপনাকে আপনার নামে সিমটি নিবন্ধন করতে হবে এবং এটি কিনতে হবে। এর জন্য আপনার পাসপোর্টের একটি কপি লাগবে। আপনাকে আঙ্গুলের ছাপও দিতে হবে। বাড়তি ঝামেলা নেই। আপনি সহজেই পেমেন্ট করতে পারবেন এবং সেখান থেকে সিম কার্ড পেতে পারেন।

ভ্রমণকারী হিসাবে সেরা অপারেটর কোনটি?

একজন পর্যটক হিসেবে সৌদি আরবে গেলে, আপনি সৌদি আরবে থাকাকালীন অনেক ভ্রমণ করার আশা করতে পারেন। তাই সৌদি আরবে ভ্রমণের সময় আপনার উচিত সেরা নেটওয়ার্ক অফার করে এমন সিম কার্ড বেছে নেওয়া। এই ক্ষেত্রে, সৌদি আরবের সেরা সিম কার্ড হল STC।

এসটিসি সৌদি আরবের প্রাচীনতম মোবাইল অপারেটর এবং তাদের নেটওয়ার্কও অনেক বিস্তৃত। বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলেও তাদের নেটওয়ার্ক সহজলভ্য। তাই ভ্রমণকারী হিসেবে আপনার জন্য STC হতে পারে সেরা অপারেটর।

STC-এর ডেটা প্যাকেজের দাম সাধারণত অন্যান্য অপারেটরগুলির থেকে বা প্রায় একই রকমের থেকে সামান্য বেশি হয়৷ তাদের সবচেয়ে সাশ্রয়ী অপারেটর বলা যাবে না। কিন্তু ভ্রমণের সময় যেহেতু আপনার ভালো ইন্টারনেট এবং নেটওয়ার্কের প্রয়োজন, তাই তাদের সেবা নেওয়াই ভালো।

কোন কাজ বা কাজের উদ্দেশ্যে সেরা অপারেটর?

আপনি যদি একটি চাকরি বা কাজের উদ্দেশ্যে সৌদি আরবে ভ্রমণ করেন, আপনি STC ছাড়াও অন্যান্য অপারেটরগুলি দেখতে পারেন। কারণ মোবিলি এবং জৈনের নেটওয়ার্কগুলি STC থেকে খুব বেশি পিছিয়ে নেই। Mobily এবং Zain এছাড়াও একটি শক্তিশালী নেটওয়ার্ক উপভোগ করতে পারে, বিশেষ করে যদি আপনি শহরে থাকেন। এছাড়া ভার্জিন মোবাইলও এ বিষয়ে ভালো সেবা দিতে পারে।

অর্থাৎ আপনি যদি শহরে কাজ করেন বা কাজ করেন তাহলে আপনার প্রয়োজন ও সুবিধা অনুযায়ী কম দামে Mobily বা Zain এর সেবা নিতে পারেন। যেহেতু এই দুটি অপারেটর প্যাকেজ এবং অন্যান্য অফারগুলির ক্ষেত্রে এগিয়ে আছে, সেক্ষেত্রে তাদের মধ্যে যেকোনো একটি বেছে নেওয়াই হবে সেরা সিদ্ধান্ত।

প্রিপেইড সিম কার্ডের খরচ

এখানে সৌদি আরবের মুদ্রা রিয়ালে দাম দেওয়া আছে। টাকার মান প্রকৃত পরিবর্তনের বিপরীতে এই মূল্য রূপিতে পরিবর্তনশীল। জুলাই 2023 অনুযায়ী 1 রিয়াল = 28.94 টাকা।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url