প্রতিবেদন লেখার সঠিক নিয়ম। বাংলা ২য় পত্র। HSC। সকল বোর্ড

কলেজ প্রতিবেদন লেখার সঠিক নিয়ম-২০২৪

প্রশ্ন:

মনে করো, তুমি রিফাত। তুমি 'ঢাকা মডেল কলেজ'-এর ছাত্র। তোমার কলেজে অনুষ্ঠিত 'শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বর্ণনা দিয়ে অধ্যক্ষ বরাবর একটি প্রতিবেদন রচনা করো। 

বি.দ্র. এই নিয়মে সব কলেজ প্রতিবেদন লেখা যাবে।

২২ ফেব্রুয়ারি, ২০২৪
বরাবর
অধ্যক্ষ
ঢাকা মডেল কলেজ
ঢাকা।

বিষয়: 'শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপন সম্পর্কিত প্রতিবেদন। সূত্র: ঢা.ম.ক/৩৫/২০২৪

জনাব,
আপনার আদেশক্রমে সম্প্রতি কলেজে 'শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালা সম্পর্কে একটি প্রতিবেদন উপস্থাপন করছি।

ঢাকা মডেল কলেজে 'শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপিত

প্রতিবছরের ন্যায় এবারও ঢাকা মডেল কলেজে যথাযোগ্য মর্যাদায় মহান 'শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদ্যাপিত হয়েছে। কলেজের শিক্ষকদের আন্তরিক সহযোগিতা ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে দিবসটি স্বমহিমায় উজ্জ্বল হয়ে ওঠে। অধ্যক্ষ মহোদয়ের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থীরা প্রভাতফেরির মাধ্যমে কলেজের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে দিনের কর্মসূচি শুরু করে। সবাই খালি পায়ে এবং বুকে কালো ব্যাজ ধারণ করে শোভাযাত্রায় অংশগ্রহণ করে। সকলের কণ্ঠে ধ্বনিত হতে থাকে একুশের গান-'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি'। শোভাযাত্রাটি শহিদ মিনারের পাদদেশে উপনীত হলে সবাই একে একে এর বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে।

ভাষা-শহিদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর শহিদ মিনার প্রাঙ্গণে সকাল দশটায় শুরু হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ, অন্যান্য শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা। প্রত্যেকের বক্তব্যে ফুটে ওঠে বাংলা ভাষা রক্ষা এবং প্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন তাদের প্রতি শ্রদ্ধা ও বিনম্র ভালবাসা। প্রত্যেকের মধ্যে এই চেতনা জেগে ওঠে যে, 'একুশ মানে মাথা নত না করা', 'একুশ আমাদের অহংফার', 'একুশ মানে শোষকের বিরুদ্ধে শোষিতের সংগ্রাম'। অধ্যক্ষ মহোদয় বলেন, "ভাষা-শহিদরা জাতির শ্রেষ্ঠ সন্তান। এই দিনে আমাদের সব রকম অন্যায়, অত্যাচার, শোষণ ও নিষ্পেষণের বিরুদ্ধে মাথা উঁচু করে দাঁড়ানোর শপথ নিতে হবে।"

আলোচনা পর্ব শেষে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। একুশের গান, কবিতা আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতার মধ্য দিয়ে অনুষ্ঠানটি উপভোগ্য হয়ে ওঠে। প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অধ্যক্ষ মহোদয় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

প্রতিবেদক-
রিফাত হোসেন
ব্যবসায় শিক্ষা বিভাগ
ঢাকা মডেল কলেজ
ঢাকা।

প্রতিবেদনের শিরোনাম : ঢাকা মডেল কলেজে 'শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদ্যাপিত।
প্রতিবেদন তৈরির সময় প্রতিবেদকের নাম ও ঠিকানা প্রতিবেদন তৈরির তারিখ : সকাল ১০.০০ টা। রিফাত হোসেন, সাহিত্য সম্পাদক, ঢাকা মডেল কলেজ। : ২২ ফেব্রুয়ারি, ২০২৪।

প্রেরক, রিফাত হোসেন সাহিত্য সম্পাদক, ঢাকা মডেল কলেজ, ঢাকা।

প্রাপক, অধ্যক্ষ ঢাকা মডেল কলেজ, ঢাকা।



Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url