Whatsapp এর ৫টি নতুন আপডেট 2024

 বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় সোশ্যাল মিডিয়াগুলির মধ্যে একটি হল হোয়াটসঅ্যাপ।  যেকোনো দেশের মানুষ যেকোনো অংশ থেকে এই অ্যাপটির সুবিধা উপভোগ করতে পারে।  তাই এই WhatsApp ব্যবহারকারীর সংখ্যা তুলনামূলকভাবে বেশি। এবং প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের ক্রমাগত আনন্দ এবং আনন্দ দেওয়ার জন্য নিয়মিত আপডেটের সাথে আসে।


WhatsApp এখন মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।  এই মেসেজিং অ্যাপটি শুধুমাত্র বন্ধু বা পরিবারের সাথে গসিপ করার জন্য নয়।  কর্মক্ষেত্রে এই অ্যাপের ব্যবহার বাধ্যতামূলক হয়ে উঠেছে।  কিছু চাকরি আছে, যার বেশিরভাগই WhatsApp-এর উপর নির্ভর করে।  এদিকে, হোয়াটসঅ্যাপ আরও জনপ্রিয় হওয়ার সাথে সাথে সংস্থাটি অ্যাপটিকে ব্যবহারকারীদের কাছে আরও আকর্ষণীয় করার চেষ্টা করছে।


WhatsApp

মেটার অধীনে এই মেসেজিং অ্যাপটি প্রতিনিয়ত কিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে আসছে।  হোয়াটসঅ্যাপের প্রযুক্তিগত দল এই অ্যাপে এখনও যে সমস্যাগুলি রয়েছে তা সমাধানের জন্য কাজ করছে। ২০২৪ সালে, হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য এনে তাক লাগিয়েছে।  তবে তালিকা এখানেই শেষ নয়।


একইভাবে, ২০২৩ শেষ হওয়ার পরে, ২০২৪ সালে এই প্ল্যাটফর্মে কিছু নতুন আপডেট আসছে।


তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ২০২৪ সালে প্ল্যাটফর্মে কী কী নতুন পরিবর্তন ঘটতে চলেছে


হোয়াটসঅ্যাপ মূলত ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে নতুন ফিচার নিয়ে আসছে।  এখন থেকে সকল ব্যবহারকারী চ্যাট বক্সটি ব্লার করতে পারবেন।  ব্যবহারকারী যে মেসেজটি পড়তে চান সেটিতে ক্লিক করলেই কেবল সেই মেসেজটি পাওয়া যাবে অন্য কোন মেসেজ নেই।


২০২৪ থেকে, প্ল্যাটফর্মের চ্যাটের স্ক্রিনশট নেওয়া যাবে না।  শুধু তাই নয়, প্রেরকের অনুমতি ছাড়া কেউ তাদের ছবি বা ভিডিওর স্ক্রিনশট নিতে পারবে না।  এই নতুন বৈশিষ্ট্যটি ২০২৪ সালের প্রথম দিকে সমস্ত দেশে হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে।


হোয়াটসঅ্যাপে পরিবর্তন করা বিভিন্ন ফিচারের মধ্যে আরেকটি নতুন ফিচার হল 'ডিলিট ফর মি' পূর্বাবস্থায় ফেরানোর বিকল্প।  অনেক সময় দেখা যায় ভুল করে আমার জন্য ডিলিট না করে সবার জন্য ডিলিট করলে নানা সমস্যায় পড়তে হয়।  এই ঝামেলা থেকে মুক্তি পেতে প্লাটফর্মটি উদ্ভাবন করেছে এই নতুন ফিচার। ২০২৪ সালের শুরুতে, আমার জন্য মুছে ফেলা এবং পূর্বাবস্থায় ফেরানোর বিকল্পটি হোয়াটসঅ্যাপে যুক্ত হতে চলেছে।


আপনার WhatsApp চ্যাটগুলি সুরক্ষিত করার জন্য ৫ টি টিপস?


১.এন্ড-টু-এন্ড এনক্রিপশন সমস্ত চ্যাটের জন্য ডিফল্টরূপে চালু করা উচিত।  যা নিশ্চিত করে যে হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি অন্য কেউ পড়তে পারবে না৷- চ্যাটের জন্য অদৃশ্য বার্তাগুলি চালু করা উচিত, যাতে ব্যবহারকারীরা অনুভব করতে পারে যে ডিভাইসটি ট্র্যাক করা হচ্ছে৷


২.ক্লাউডে চ্যাট ব্যাকআপে অবশ্যই এনক্রিপশন সক্রিয় থাকতে হবে, যাতে গুগল বা অ্যাপল ব্যবহারকারীদের ব্যাক-আপ সামগ্রী অ্যাক্সেস করতে না পারে।- সংবেদনশীল চ্যাটগুলিকে সুরক্ষিত রাখতে চ্যাট লক ব্যবহার করা উচিত।  বিশেষ করে যখন ব্যবহারকারীরা তাদের ডিভাইসে অননুমোদিত অ্যাক্সেসের ভয় পান।


৩.কল স্ক্যাম এড়াতে, অজানা কলকারীদের নীরবতা এবং কল রিলে বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা উচিত, যা কলের সময় ব্যবহারকারীদের আইপি ঠিকানাগুলি লুকিয়ে রাখে।  হোয়াটসঅ্যাপ এমন একটি বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে যা একটি Instagram অ্যাকাউন্টের ব্যবহারকারীদের একটি শর্টকাট ব্যবহার করে সরাসরি তাদের Instagram অ্যাকাউন্টের সাথে সংযোগ করতে দেয়।  স্ট্যাটাস আপডেট শেয়ার করার অনুমতি দেয়।


৪.এই তথ্যটি WABetaInfo-এর সৌজন্যে এসেছে, যা প্রাথমিকভাবে WhatsApp-কেন্দ্রিক বৈশিষ্ট্যগুলির উপর প্রতিবেদন করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।  প্রতিবেদনে বলা হয়েছে যে এই বৈশিষ্ট্যটি এখনও পরীক্ষা করা হচ্ছে।  যাইহোক, একটি নতুন হোয়াটসঅ্যাপ বিটা, বিশেষত অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ 2.23.26.17, এই বৈশিষ্ট্যটি খুঁজে পেয়েছে।


৫.WABetaInfo রিপোর্ট করে যে বৈশিষ্ট্যটি একটি পরামর্শ হিসাবে উপলব্ধ হবে যা "ব্যবহারকারীরা একটি নতুন স্ট্যাটাস পোস্ট করার সাথে সাথে একটি সুবিধাজনক শর্টকাটের মাধ্যমে প্রদর্শিত হবে।"  যাইহোক, ব্যবহারকারীরা যদি এই পরামর্শটি না চান তবে তারা অ্যাপ সেটিংসে শর্টকাট অক্ষম করতে বেছে নিতে পারেন।


প্রতিবেদনে যোগ করা হয়েছে যে ইনস্টাগ্রামে স্ট্যাটাস আপডেট শেয়ার করার জন্য সর্বদা "শর্টকাটের ম্যানুয়াল নির্বাচন" প্রয়োজন হবে, যাতে ব্যবহারকারীদের তাদের ভাগ করে নেওয়ার পছন্দের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url