Tufnil এর কাজ কি? টাফনিল খাওয়ার নিয়ম Tufnil এর দাম কত

 তুমি কি জানতে চাও tufnil কি করে? Tufnil ট্যাবলেট বাজারজাত করছে SKF ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি। এই ওষুধের জেনেরিক নাম হল টলফেনামিক অ্যাসিড। এটিতে ২০০ মিলিগ্রাম টলফেনামিক অ্যাসিড রয়েছে। এটি বাজারে শুধুমাত্র ট্যাবলেট আকারে পাওয়া যায়, সিরাপ আকারে নয়।

Tufnil Tablet

Tufnil Tablet এর কাজ কি

Tufnil Tablet বিভিন্ন রোগ বা সমস্যার জন্য কাজ করে যা নীচে তালিকাভুক্ত করা হলো

 

• মাইগ্রেনের মাথাব্যথা (সাধারণত মাথার একপাশে)

•  হালকা থেকে তীব্র মাথাব্যথা

•  অপারেটিভ ব্যথার জন্য নির্দেশাবলী দেওয়া হয়

•  জ্বরজনিত ব্যথার জন্য নির্দেশিত

•  অস্ত্রোপচারের ছেদনের কারণে ব্যথা

•  কোন সাধারণ ব্যথা নির্দেশিত

•  আঘাতজনিত কারণে কোনো ব্যথা

•  পেশী ব্যথা হলে


Tufnil কিসের ঔষধ?

Tufnil Tablet যে কোনো ধরনের গুরুতর মাথাব্যথার জন্য খুবই কার্যকরী ওষুধ। বিশেষ করে যাদের মাইগ্রেনের ব্যথা আছে তারা এই ওষুধটি খেতে পারেন। এছাড়াও, এই ওষুধটি অন্যান্য কিছু সমস্যার জন্য ব্যবহার করা হয়।


Tufnil Tablet খাওয়ার নিয়ম?

যদিও তাফনীল একটি কার্যকর মাথাব্যথার ওষুধ, তবে এর গুরুতর জটিলতা রয়েছে। ব্যথার জন্য কাজ করে এমন যেকোনো ওষুধ শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। তাই এই জাতীয় ওষুধ খাওয়ার আগে নিবন্ধিত ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না। অবশ্যই, এই ওষুধ খাওয়ার সঠিক নিয়ম আপনার জানা উচিত।


এখন আমরা জানবো ওষুধের লেবেলে যে নিয়মগুলো আছে। যাইহোক, ডাক্তার সাধারণত আপনার সামগ্রিক অবস্থা বিবেচনা করে এবং রোগের তীব্রতা নির্ধারণ করার পরে ডোজ পদ্ধতি সম্পর্কে পরামর্শ দেবেন।  গুরুতর মাথাব্যথায় আক্রান্ত ব্যক্তিদের প্রথম উপসর্গের ১ থেকে ২ ঘন্টা পরে একটি ২০০ মিলিগ্রাম ট্যাবলেট খাওয়া উচিত।


যাদের হালকা থেকে মাঝারি মাথাব্যথা আছে তাদের দিনে তিনবার একটি ২০০ মিলিগ্রাম ট্যাবলেট পুরো বা অর্ধেক ট্যাবলেট (১০০ মিলিগ্রাম) খাওয়া উচিত।  যেহেতু এটি একটি ব্যথা উপশমকারী ট্যাবলেট, তাই আপনাকে অবশ্যই একটি গ্যাস ট্যাবলেট খেতে হবে।  তবে আগে জেনে নিন Tufnil কী কাজ করে।


টাফনিল এর পার্শ্বপ্রতিক্রিয়া?

Tufnil ট্যাবলেটের পার্শ্বপ্রতিক্রিয়া হল

 

ডায়রিয়া হতে পারে

  বমি বমি ভাব হতে পারে

  পেটে ব্যথা হতে পারে

  ক্ষুধা কমে যেতে পারে

  শ্বাসকষ্ট

  অসাড়তা সমস্যা

  কম্পন হতে পারে

  মাথাব্যথা হতে পারে

  ক্লান্তি দেখা দিতে পারে

  কারো কারো উত্তেজনা

  কোমা

  ঘুমাও ঘুমাও

  মাথা ঘোরা

  কানে বাজছে

  অজ্ঞান

  খিঁচুনি সমস্যা


যদি কোন পার্শ্বপ্রতিক্রিয়া গুরুতর হয়, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।


Tufnil Tablet এর দাম কত?

200 mg প্রতিটি Tufnil ট্যাবলেটের দাম মাত্র ১০ টাকা। প্রতিটি পাতার ট্যাবলেটের দাম মাত্র ১০০ টাকা।  প্রতি বক্স ওষুধের দাম মাত্র ৬০০ টাকা। এই ওষুধের দাম যেকোনো সময় পরিবর্তিত হতে পারে। আপনি আপনার নাগালের মধ্যে যে কোনো ফার্মেসি থেকে এই ট্যাবলেটগুলি কিনতে পারেন।


Tufnil Tablet সতর্কতা ও সাবধানতা?

Tufnil ট্যাবলেট ১৮ বছরের কম বয়সী শিশুদের খাওয়া উচিত নয়। গর্ভাবস্থায় এবং বুকের দুধ খাওয়ানোর সময় খাওয়া যাবে না। পেপটিক আলসার আছে এমন রোগীদের এই ওষুধ খাওয়া উচিত নয়।  যাদের লিভারের সমস্যা আছে তারাও এই ওষুধ খেতে পারবেন না। এছাড়া যাদের হার্টের সমস্যা, কিডনির সমস্যা, অ্যালার্জি, রক্তপাতের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, হাঁপানির সমস্যা রয়েছে তাদের সতর্কতার সঙ্গে তাফনীল ট্যাবলেট খাওয়া উচিত। তবে সেবন না করাই ভালো।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url