মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে নতুন আপডেট ২০২৪

 দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে;  এর এক মাস পর ৮ মার্চ ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 মেডিকেলে ভর্তি পরীক্ষা 

রবিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায় মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা ১১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।


ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা নিয়ে সংবাদ সম্মেলনে তাৎক্ষণিকভাবে কিছু বলেননি মন্ত্রী।



এ বছর সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ১১ হাজার ৭২৮টি।  এর মধ্যে সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৫ হাজার ৩৮০টি।


ভর্তি পরীক্ষায় অনিয়ম রোধে কঠোর পদক্ষেপের অংশ হিসেবে আগামী ৯ জানুয়ারি থেকে মেডিকেল কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।


তিনি বলেন, "পরীক্ষা কার্যক্রমে আমরা আইনশৃঙ্খলা বাহিনীসহ সব বিভাগের সহযোগিতা নিই। শিক্ষার্থীরা যেখানে পরীক্ষা দিতে আসে সেখানে মোবাইল নিয়ে যেতে দেওয়া হয় না। শিক্ষার্থীরা হলে প্রবেশের সময় অনেক কিছু পরীক্ষা করা হয়।



স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'আপনারা নিশ্চয়ই দেখেছেন, গত পাঁচ বছরে ডাক্তারি পরীক্ষা নিয়ে কারও কোনো অভিযোগ ছিল না।  প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে যা দেখছি তা ২০১০ সালের ঘটনা। এখন বলা হয়েছে ২০১০ সালের ঘটনা।  আমরা ইতিমধ্যে পরীক্ষা পদ্ধতি উন্নত করেছি।  অত্যাধুনিক, এখানে সবকিছুই ডিজিটাল নিয়ন্ত্রিত।  যেখানে প্রশ্ন প্রস্তুত করা হয়, তা নির্দিষ্ট কয়েকজনের মধ্যে সীমাবদ্ধ থাকে।  এটি এমনভাবে করা হয় যাতে কেউ এতে প্রবেশ করতে না পারে এবং যারা প্রশ্ন তোলে তারা এটি ছেড়ে না যায়;  প্রশ্ন বিতরণের পর তারা বেরিয়ে আসতে পারবে।'


স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'ভর্তি ফি বাড়ানো হয়নি।  পাসের সংখ্যাও বাড়ানো হয়নি।  যারা দ্বিতীয়বার পরীক্ষা দেবে তাদের জন্য 10 নম্বর কাটা হবে, আমরা এটি বাস্তবায়ন করছি।  এটি আগে আট নম্বর ছিল, সমতা আনতে আমরা এটিকে 10 নম্বর করছি।  নতুন প্রার্থীরা যাতে বঞ্চিত না হয় সেজন্য এ কাজ করা হয়েছে।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url