Telegram - টেলিগ্রাম থেকে কিভাবে ইনকাম করবেন? ২০২৪

 আজকাল টেলিগ্রাম অ্যাপ অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।  সাধারণত এই অ্যাপগুলো সবার কাছে মেসেজিং অ্যাপ হিসেবে পরিচিত।  কিন্তু টেলিগ্রাম অ্যাপে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে আপনি অর্থ উপার্জন করতে পারেন।  টেলিগ্রাম থেকে আয় এই নিবন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 টেলিগ্রাম থেকে ইনকাম 

এই অ্যাপ্লিকেশনটি মার্চ 2013 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং পরে একই বছরের 6 সেপ্টেম্বর প্লে স্টোরে এই অ্যাপ্লিকেশনটি চালু করা হয়েছিল।  তারপর থেকে, অ্যাপ্লিকেশনটি ইউরোপ অঞ্চলে একটি মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে বেশ জনপ্রিয়।


কিন্তু 2018 সাল থেকে, এই অ্যাপ্লিকেশনটি বাংলাদেশেও খুব জনপ্রিয় হয়ে উঠেছে।  বর্তমানে আমরা এই অ্যাপ্লিকেশন থেকে অর্থ উপার্জন করতে পারি।  একটি মেসেজিং প্ল্যাটফর্ম থেকে অর্থ উপার্জন কিছুটা অগোছালো শোনাতে পারে তবে এটি সত্য।


টেলিগ্রাম একাউন্ট খোলার নিয়ম?

টেলিগ্রাম থেকে অর্থ উপার্জন করার জন্য প্রথমে আমাদের এই অ্যাপ্লিকেশনটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।  টেলিগ্রামের ভাষায় একে চ্যানেল বলা হয়।  আমরা টেলিগ্রামে চ্যানেল তৈরি ছাড়া অর্থ উপার্জন করতে পারি না।


টেলিগ্রাম অ্যাপ্লিকেশন ব্যবহার করে অর্থ উপার্জনের বিভিন্ন উপায় রয়েছে।  অর্থ উপার্জনের ক্ষেত্রে, প্রথমে আপনাকে অ্যাপ্লিকেশনটিতে একটি চ্যানেল তৈরি করতে হবে।  চ্যানেল তৈরির জন্য


প্রথমে গুগল প্লে স্টোর থেকে টেলিগ্রাম অ্যাপ ডাউনলোড করুন।  এটি মোবাইল, iOS, ম্যাক এবং উইন্ডোজে ব্যবহার করা যেতে পারে।


  প্রথমে আপনার দেশ নির্বাচন করুন।


 এরপর আপনার সক্রিয় মোবাইল নম্বর লিখুন।


 একটি OTP কোড এসএমএস বা কলের মাধ্যমে নম্বরে দেওয়া হবে, কোডটি লিখুন এবং পরবর্তী বোতামে ক্লিক করুন।


তারপর যথাক্রমে আপনার নাম লিখুন।



টেলিগ্রাম থেকে ইনকাম করার উপায়?

যারা অনলাইনে আয় করার কথা ভাবছেন তাদের জন্য টেলিগ্রাম একটি বিশেষ ব্যবস্থা।  আপনি শুধুমাত্র সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মত ক্রিয়াকলাপ করে টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে আয় করতে পারেন।  টেলিগ্রাম থেকে অর্থ উপার্জনের সবচেয়ে জনপ্রিয় উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং এবং অর্থপ্রদানের প্রচার।  এছাড়াও আপনি টেলিগ্রাম চ্যানেল থেকে বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করতে পারেন।


টেলিগ্রাম চ্যানেলগুলি থেকে অর্থ উপার্জনের কিছু জনপ্রিয় পদ্ধতি নীচে বিশদে আলোচনা করা হয়েছে।  এছাড়া অনেকেই মনে করেন টেলিগ্রাম থেকে ক্রিপ্টো কারেন্সি বা বিটকয়েন মাইনিং করা যায়।  কিন্তু এই তথ্য সঠিক নয়।  আপনি যদি টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে অর্থ উপার্জন করতে চান তবে আপনি নীচে কয়েকটি পদ্ধতি করতে পারেন


টেলিগ্রাম থেকে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার উপায়?

টেলিগ্রাম চ্যানেল থেকে অর্থ উপার্জনের সবচেয়ে জনপ্রিয় উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং।  আপনার টেলিগ্রাম চ্যানেলে অনেক সদস্য থাকলে, আপনি বিভিন্ন ই-কমার্স কোম্পানির জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং করে অর্থ উপার্জন করতে পারেন।


অ্যাফিলিয়েট মার্কেটিং হল একটি ই-কমার্স কোম্পানি বা পণ্যের একটি লিঙ্ক শেয়ার করা এবং আপনার দর্শকরা উত্তর লিঙ্কের মাধ্যমে পণ্যটি ক্রয় করলে আপনাকে লাভের একটি অংশ প্রদান করা হবে।  কিছু জনপ্রিয় অ্যাফিলিয়েট মার্কেটিং কোম্পানি হল Amazon, Robi 10 Minute School, Flipkart, Ebay ইত্যাদি।


আপনি যদি এই সংস্থাগুলির অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দেন এবং আপনার টেলিগ্রাম চ্যানেলে অ্যাফিলিয়েট লিঙ্কটি শেয়ার করেন, যদি কেউ সেই লিঙ্ক থেকে পণ্যটি কিনেন তবে আপনি লাভের একটি অংশ পাবেন।


Paid Promotion (পেইড প্রমোশন)

অর্থপ্রদানের প্রচারের অর্থ অর্থ দিয়ে একটি পণ্য বা কিছুর বিজ্ঞাপন করা।  সাধারণত, আপনার টেলিগ্রাম চ্যানেলে হাজার হাজার সদস্য থাকলে, আপনি অর্থের বিনিময়ে বিভিন্ন কোম্পানি বা ই-কমার্স সংস্থার পণ্যের লিঙ্ক শেয়ার করতে পারেন।


এছাড়াও অনেকে আপনাকে আপনার কোম্পানির সচেতনতা বাড়াতে বা পণ্য বিক্রি করার জন্য টেলিগ্রাম চ্যানেলে Facebook বা Instagram লিঙ্ক শেয়ার করতে স্পনসর করবে।  তবে অর্থপ্রদানের প্রচারের মাধ্যমে উপার্জন করতে আপনার টেলিগ্রাম চ্যানেলে প্রচুর সদস্য থাকতে হবে।


Paid subscription (পেইড সাবস্ক্রিপশন)

টেলিগ্রাম থেকে আয়ের অন্যতম জনপ্রিয় মাধ্যম হল পেইড সাবস্ক্রিপশন।  প্রদত্ত সাবস্ক্রিপশন মানে পরিষেবার জন্য অর্থ প্রদান।  আপনার যদি একটি টেলিগ্রাম চ্যানেল থাকে এবং সেই চ্যানেলে আপনি এমন কিছু আপলোড করেন যা দর্শকদের প্রয়োজন।


তারপরে আপনি আপনার টেলিগ্রাম চ্যানেলটি ব্যক্তিগত রাখতে পারেন এবং সদস্যদের সদস্যতা চার্জের মাধ্যমে চ্যানেলে যোগদান করতে পারেন।  তারপর দর্শকরা একটি নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি প্রদান করে চ্যানেলের সদস্য হতে পারবেন।


এই পদ্ধতিতে, টেলিগ্রাম চ্যানেল থেকে আয়ের জন্য, আপনাকে অবশ্যই প্রাইভেট চ্যানেল দিয়ে চ্যানেল খুলতে হবে।  একটি টেলিগ্রাম চ্যানেল তৈরি করার আগে আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে আপনি কোন বিষয়ে কাজ করতে চান।


নিজের প্রোডাক্ট বিক্রি?

আপনি টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে আপনার পণ্য বিক্রি করতে পারেন।  যদি আপনার টেলিগ্রাম গ্রুপে আরও সদস্য থাকে, তাহলে আপনি এই সদস্যদের ব্যবহার করে আপনার নিজস্ব ই-কমার্স ব্যবসা তৈরি করতে পারেন।  অথবা আপনি সেই চ্যানেল ব্যবহার করে বিজ্ঞাপনের মাধ্যমে যেকোনো পণ্য বা সাবস্ক্রিপশন নিজেই বিক্রি করতে পারেন।


রিসেলিং করে ইনকাম?

রিসেলিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং প্রায় একই।  রিসেলিং মানে হল আপনি যদি কোন কোম্পানির পণ্য কোন গ্রাহকের কাছে বিক্রি করেন তাহলে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হবে।  আপনার টেলিগ্রাম চ্যানেলে যদি অনেক সদস্য থাকে, আপনি সেই চ্যানেলে বিজ্ঞাপনের মাধ্যমে বিভিন্ন কোম্পানির পণ্য বিক্রি করতে পারেন।

Previous chapter Next chapter
1 Comments
  • Teplive.com
    Teplive.com December 30, 2023 at 11:34 PM

    গুগোল অ্যাডসেন্স পাওয়ার জন্য অভিনন্দন, আপনার পরিশ্রম সফল হোক।

Add Comment
comment url