Facebook মৃ'ত্যুর পরে ফেসবুক একাউন্টের কী হবে?

বিশ্বের প্রায় অর্ধেক মানুষ এখন Facebook ব্যবহার করে। তারা নিজেদের মতো করে বিভিন্ন বিষয়বস্তু, ছবি শেয়ার করেন।  ফেসবুকের নিরাপত্তা আগের চেয়ে আরও বেশি নিরাপদ হয়েছে। পাসওয়ার্ড, দ্বি-পদক্ষেপ প্রমাণীকরণ এবং প্রমাণীকরণ অ্যাপ্লিকেশনগুলির ব্যবহার কারও ফেসবুক প্রোফাইল পাসওয়ার্ড হ্যাক করা বা ভাঙা খুব কঠিন করে তোলে। তাহলে একজন ব্যবহারকারী মারা যাওয়ার পর তাদের ফেসবুক প্রোফাইলের কী হবে?  সেই প্রোফাইল কি আবার ব্যবহার করা যাবে? নাকি প্রোফাইল অকেজো? কারণ পাসওয়ার্ড ভেঙে প্রবেশ করা সম্ভব নয়।তাহলে উপায় কি?


একজন ব্যক্তির মৃত্যুর পর তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অ্যাকাউন্টের কী হবে? এটা এখন অনেকের কাছে একটা বড় প্রশ্ন। তবে আপনি যদি চান, আপনি আপনার সম্পদের মতো জীবনযাপন করার সময় ফেসবুকের উত্তরাধিকারও ঠিক করতে পারেন।


Facebook 

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ হল ফেসবুক স্মার্টফোন আছে এবং ফেসবুক অ্যাকাউন্ট নেই এমন একজনকে খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনার মৃত্যুর পর আপনার ফেসবুক অ্যাকাউন্টের কী হবে?  মৃত্যুর পর প্রোফাইল বন্ধ করার সুবিধাও রয়েছে ফেসবুকে। ফেসবুক একজন ব্যক্তির মৃত্যুর পর Facebook অ্যাকাউন্ট থেকে প্রোফাইল ছবি এবং পোস্ট করা সমস্ত তথ্য মুছে দেয়।  তবে মৃত্যুর পরও facebook অ্যাকাউন্ট সক্রিয় রাখতে চাইলে কিছু সেটিংস পরিবর্তন করতে হবে।



মৃত্যুর পরে facebook অ্যাকাউন্টের কী হবে?

মৃত্যুর পর ফেসবুক অ্যাকাউন্ট থেকে সব ডিলিট করে দেয় ফেসবুক কোম্পানি।  তবে কিছু সেটিংস পরিবর্তন করলে Facebook অ্যাকাউন্টে সব তথ্য থাকবে এবং তার পরিবার ও আত্মীয়স্বজন তাকে মনে রাখার সুযোগ পাবে।  ফেসবুকের নিয়ম অনুযায়ী মৃত ব্যক্তির প্রোফাইলে কেউ লগইন করতে পারবেন না।  কিন্তু সেই ব্যক্তির মৃত্যুর আগে সেই হিসাবের দায়িত্ব অন্য কাউকে নিতে হবে। একজন অভিভাবক মৃত ব্যক্তির অ্যাকাউন্ট প্রোফাইল ফটো এবং কভার ফটো পরিবর্তন করতে পারেন কিন্তু লগইন করতে পারবেন না।  ফলে massager

কার সঙ্গে কী কথোপকথন হয়েছে তা সম্পূর্ণ গোপন থাকবে।


Facebook Memorialized অ্যাকাউন্টের বৈশিষ্ট কী?


মেমোরিয়ালাইজড অ্যাকাউন্টের বৈশিষ্ট্য হল যে কোনও পরিবারের সদস্য, বন্ধুরা বিভিন্ন স্মৃতি, ছবি, ভিডিও শেয়ার করতে পারে।


• ফেসবুক নামের পাশে Remembering শব্দটি যুক্ত হবে।

• শেয়ার করা যেকোনো বিষয়বস্তু দৃশ্যমান হবে।

• কেউ মুখস্থ অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবে না।



কীভাবে Memorialized অ্যাকাউন্টের জন্য আবেদন করবেন?


• প্রথমে Facebook অ্যাপ খুলুন।


• শীর্ষে সেটিংস বা নীচে সেটিংস বা গোপনীয়তা ক্লিক করুন৷


• এখানে অ্যাকাউন্ট সেন্টারে ব্যক্তিগত বিবরণে ক্লিক করুন।


• নীচে অ্যাকাউন্ট মালিকানা এবং নিয়ন্ত্রণ ক্লিক করুন এবং মেমোরিয়ালাইজেশন বিকল্প নির্বাচন করুন।


• এখানে Legacy Contact বেছে নিন এবং  Facebook বন্ধুদের জন্য অনুসন্ধান করুন।


• নির্বাচিত হলে, ব্যক্তি তার মৃত্যুর পরে স্মৃতিচারণের জন্য দায়ী থাকবে।


মৃ'ত্যুর পর কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করবেন?


• প্রথমত, মৃত ব্যক্তি যদি মৃত্যুর আগে প্রিয়জনকে ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে থাকেন, তাহলে faceook তার মৃত্যুর পর অ্যাকাউন্টটি মুছে দিতে পারে।


• দ্বিতীয়ত, ফেসবুক ব্যবহারকারী যদি তার অ্যাকাউন্টের স্মৃতি রাখতে চান, তাহলে তার মৃত্যুর আগে স্মৃতিচারণের দায়িত্ব অন্য কাউকে দিতে হবে।

 

• তৃতীয়ত, Facebook ব্যবহারকারী যদি আইনত কাউকে দায়িত্ব দেন, তাহলে মৃত ব্যক্তির অ্যাকাউন্ট সম্পূর্ণ মুছে ফেলা যাবে।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url