Facebook - ফেসবুকে একাউন্টে কেউ ব্লক করলে কীভাবে বুঝবেন?

 Facebook প্ল্যাটফর্মে অবাঞ্ছিত ব্যক্তি বা এই জাতীয় কোনও প্রোফাইল থেকে নিজেকে দূরে রাখতে ব্লক বিকল্প ব্যবহার করা হয়। এবং ব্লক করা সেই দুই ব্যক্তিকে ফেসবুকে একে অপরের সাথে যোগাযোগ করতে বাধা দেয়। শুধু তাই নয়, তারা মেসেজেও কথা বলতে পারে না। কিন্তু আনব্লক করার পর তারা আবার ফেসবুকের মাধ্যমে যোগাযোগ করতে পারে।  ফেসবুকের নিয়ম অনুসারে, আপনি অন্য ব্যবহারকারীকে ব্লক করার ৪৮ ঘন্টার মধ্যে কোনও ব্যবহারকারীকে আনব্লক করতে পারবেন না।  এবং আনব্লক করার পরে ৪৮ ঘন্টার জন্য আবার ব্লক করা যাবে না।

Facebok

যদি কেউ আপনাকে Facebook-এ ব্লক করে, আপনি আর Facebook-এ সেই ব্যক্তির প্রোফাইল দেখতে পারবেন না। এছাড়াও, আপনি সেই ব্যক্তিকে কোনো পোস্টে ট্যাগ করতে বা কোনো বার্তা পাঠাতে পারবেন না। তাকে কোনো অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো যাবে না।  সংক্ষেপে, সেই ব্যক্তি ফেসবুকে আপনার নাগালের বাইরে থাকবে।


যেকোনো ফেসবুক ব্যবহারকারী অন্য কোনো ব্যবহারকারীকে ব্লক করতে পারে। কিন্তু নিজের দ্বারা অবরুদ্ধ হওয়া কখনই ভাল অনুভূতি নয়।  ফেসবুকে কেউ আপনাকে ব্লক করেছে কিনা তা জানার কোনো নির্দিষ্ট উপায় নেই। কিন্তু নিচের পদ্ধতি অনুসরণ করে কেউ আপনাকে ফেসবুকে ব্লক করেছে কিনা তা বোঝা সম্ভব।


আপনাকে ব্লক করা হলে কী করবেন?

তাদের ব্লক করার পাশাপাশি ফেসবুকে অন্যদের যুক্ত করার স্বাধীনতা রয়েছে। হতে পারে, সে আপনাকে বন্ধু করতে বিব্রত। এটা স্বাভাবিক।  আপনাকে দোষী বোধ করতে হবে না বা এটি নিয়ে ঘুমহীন রাত কাটাতে হবে না। সম্ভব হলে সরাসরি কথা বলুন। এবং যদি তিনি আপনাকে তালিকায় রাখতে না চান তবে তাকে জোর করবেন না।


আপনাকে কেউ ব্লক করলে কীভাবে বুঝবেন ?

তা কয়েকটি কারণ উল্লেখ করা হলো -

•নির্দিষ্ট সার্চ অপশনে গিয়ে ফেসবুক বন্ধুর নাম লিখে সার্চ করুন।  যদি সেই ব্যক্তিকে খুঁজে না পাওয়া যায়, তাহলে আপনাকে ব্লক করা হয়েছে।


•আপনি যদি মেসেঞ্জারে একজন ব্যক্তিকে খুঁজে না পান তবে আপনাকে ব্লক করা হয়েছে।


•Facebook সার্চ অপশনে গিয়ে নির্দিষ্ট ব্যক্তির নাম দিয়ে পোস্টটি সার্চ করুন।  যদি কোনও পোস্ট দৃশ্যমান না হয় তবে ব্যক্তিটি সম্ভবত আপনাকে অবরুদ্ধ করেছে৷


•এছাড়াও আপনার কাছে যদি কোন ব্যক্তির ফেসবুক প্রোফাইলের URL থাকে তাহলে সরাসরি গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে সার্চ করুন তাহলে সেই ব্যক্তির ফেসবুক প্রোফাইল দেখা যাবে।  এবং তারপর যদি আপনি সেই লিঙ্কে ক্লিক করে সেই ব্যক্তির প্রোফাইলে প্রবেশ করার চেষ্টা করেন, আপনি স্ক্রীন জুড়ে রিলোড বিকল্প দেখতে পাবেন।  যখন এটি প্রদর্শিত হয়, আপনি নিশ্চিত হতে পারেন যে ব্যক্তিটি আপনাকে অবরুদ্ধ করেছে৷


দুশ্চিন্তা করবেন না?

কেউ আপনাকে Facebook এ ব্লক করার মানে এই নয় যে তারা আপনাকে ঘৃণা করে। আপনার নিজের দৃষ্টিকোণ থেকে এটি সম্পর্কে চিন্তা করুন। হয়তো তার জীবনে এমন কিছু আছে, যে বিষয়ে আপনার রায় বা মূল্যায়ন তার জন্য বিব্রতকর। হয়তো এমন কিছু জিনিস আছে যা সে আপনার সাথে শেয়ার করতে চায় না। কিংবা কোনো কারণে দূরে থাকতে চায়। এর মানে এই নয় যে আর কোনো যোগাযোগ বা কথা হবে না।  এর মানে সবসময় এই নয় যে সে আপনাকে ঘৃণা করে।


আপনি তাদের একটি বার্তা পাঠানোর চেষ্টা করতে পারেন।  অবরুদ্ধ থাকলে পাঠানো যাবে না। এটি 'টেম্পোরারি ইরর' দেখাবে।


এক্ষেত্রে একটি বিষয় হল যে কেউ তার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে রাখতে পারে। সেক্ষেত্রে তিনি 'অ্যাভেইলেবল' দেখাবেন। আর সে অ্যাকাউন্ট মুছে দিলে মেসেঞ্জার তাকে 'ফেসবুক ব্যবহারকারী' হিসেবে দেখাবে। কিন্তু এই ক্ষেত্রেও যদি আপনি তাকে মেসেজ করতে পারেন, তাহলে বুঝবেন আপনি তার ফ্রেন্ড লিস্টে আছেন।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url