সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম ২০২৪। Aqama in Saudi Arabia 2024

 অনেক সৌদি প্রবাসী বাংলাদেশি আছেন যারা সৌদি আরবে আকামা চেক করার নতুন নিয়ম না জেনে অনেক সময় অনেক কষ্ট পান। বেশির ভাগ ক্ষেত্রেই এ বিষয়ে সাহায্যের জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপে পোস্ট করতে দেখা যায়।  এ থেকে অনেকে সাহায্য পেলেও অনেকে সহায়তা পান না।


মূলত তাদের কথা চিন্তা করেই আমরা আজকের এই টিউটোরিয়ালটি সাজিয়েছি, যেখানে আমরা বিস্তারিত আলোচনা করেছি কিভাবে সঠিক পদ্ধতিতে আকামা চেক করা যায়, সৌদি আরবে আকামা চেক করার নতুন নিয়ম।  এটি করার মাধ্যমে, আপনি নিজে কীভাবে আকামা পরীক্ষা করবেন তা জানতে পারবেন, সেইসাথে আপনার আশেপাশের প্রবাসীদের এই বিষয়ে সহায়তা করতে পারবেন।


সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম?

আকামার সঠিক উচ্চারণ হল ইকামা, মূলত সৌদি আকামার খরচ বা সৌদি আরবের আকামার ফি কোম্পানি বহন করে, তাই এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। সুধু ইকামার তারিখ শেষ হওয়ার আগে আপনাকে এটি জানতে হবে।


অনেকে পাসপোর্ট নম্বর দিয়ে আকামা চেক করেন, অনেকে আকামা চেক করার জন্য সফটওয়্যার ব্যবহার করেন, যা সবার পক্ষে বোঝা সহজ নয়।


কিন্তু সকলের জন্য সহজে বোঝার জন্য, এখানে আমরা আপনাকে শুধুমাত্র ইকামা নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ইকামা তারিখ চেক করার নিয়ম দেখাব।  আকামা অনলাইনে চেক করতে প্রথমে নীচের ধাপগুলি সাবধানে পড়ুন এবং তারপর ধাপে ধাপে অনুসরণ করুন।


ভালোভাবে বোঝার জন্য ভিডিওটা দেওয়া হল এখানে ক্লিক করুন


১. প্রথমে 'এখানে ক্লিক করুন' তারপর আপনি নীচে দেখানো ওয়েবসাইটে পৌঁছাবেন।


২. ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি দেখতে পাবেন যে সব ভাষাই আরবি। এই আরবি টিপ দিয়ে ইংরেজিতে পরিবর্তন করতে হবে, যেমনটি নীচের ছবিতে দেখানো হয়েছে।


'ইংরেজি' এ ক্লিক করার পর সাইটটি ইংরেজিতে হবে।


Aqama

৩. তারপরে, আপনি যদি একটু নিচে যান, আপনি IQAMA নম্বর দেওয়ার জন্য একটি রুম এবং জন্ম তারিখের জন্য একটি রুম দেখতে পাবেন।


ইকামা তারিখের পূর্ণ ID/IQAMA/বর্ডার নম্বর নম্বরটি লিখুন যা আপনি উপরের 'ID/IQAMA/বর্ডার নম্বর' বক্সে দেখতে চান।


তারপর দ্বিতীয় ঘরে অর্থাৎ 'জন্ম তারিখ' ঘরে আপনার জন্ম তারিখ লিখুন।  (জন্ম তারিখ বাক্সে আপনার জন্ম তারিখ দেখার আগে, 'হিজরি' এ ক্লিক করুন এবং 'গ্রেগরিয়ান' নির্বাচন করুন। তারপর আকামা অনুসারে আপনার সঠিক মাস, তারিখ এবং জন্ম সাল নির্বাচন করুন।


এবার 'Verification Code' ঘরে উপরের ছবিতে দেখানো নম্বরটি নিন, সেই নম্বরগুলো সঠিকভাবে পূরণ করুন।


একবার আপনি সবকিছু সঠিকভাবে পূরণ করলে, এটি নীচের ছবিতে দেখানো আপনার আকামার সমস্ত তথ্য দেখাবে।  এবং আপনি 'IQAMA EXPIRATION DATE' ফিল্ডে আপনার ইকামার তারিখ (হিজরি এবং খ্রিস্টাব্দে) দেখাবেন।


সৌদি আরব ইকামা মেয়াদ চেক?

বর্তমানে বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ সৌদি আরবে কাজ করছেন।  নানাভাবে কাজের মাধ্যমে কিছু রোজগারের লক্ষ্য নিয়ে তারা বিদেশে জীবন কাটায়।  তাদের মধ্যে এমন অনেক লোক আছে যারা এই আকামা পিরিয়ড চেক করতে অনেক টেনশন অনুভব করেন।  তাদের অনেকেই নতুন প্রবাসী আবার অনেকেই ভালো লেখাপড়া জানেন না।  তাই তাদের অনলাইনে খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে।  তাদের জন্য এই সহজ উপায়গুলি খুব দরকারী হবে।

Previous chapter Next chapter
2 Comments
  • Anonymous
    Anonymous June 13, 2024 at 3:29 PM

    3162571610

  • Anonymous
    Anonymous June 13, 2024 at 3:29 PM

    3161571610

Add Comment
comment url