র‍্যাপিড পাস (স্মার্ট কার্ড) সকল সুবিধা একটি কার্ডে

এখন থেকে আর গণপরিবহন চলাচল করার সময় আপনাকে নগর টাকা করে করতে হবে না।

আপনাকে বাসে উঠে ভাঙতে নিয়ে কন্টাকটারের সাথে ঝগড়াঝাটি করতে হবে না। সেই সাথে ভাড়া নিয়ে কথা কাটাকাটি করতে হবেনা। কন্টাকটারের সাথে তার কারণ চলে এসেছে।

Rapid pass?

এটা এমন একটা কার্ডে কাটা যদি আপনার কাছে থাকে তাহলে গণপরিবহনে আপনাকে নগদ টাকা দিয়ে ভাড়া দিতে হবে না। এই কার্ডটি আগে থেকে রিচার্জ করা থাকবে। আপনি জাস্ট এই কার্ডটি তাদের মেশিনের সাথে পান করবেন।

এবং আপনার ভাড়া পেমেন্ট হয়ে যাবে। এমন একটা কার্ড যেটা আপনার কাছে থাকলে। আপনি মেট্রোরেল সহ যত ধরনের গণপরিবহন আছে সকল গণপরিবহন চলাচল করতে পারবেন।

একজন আপনাকে নগদ টাকা ভাড়া দিতে হবে না। সেই সাথে এই Rapid pass আরো কিছু সুবিধা রয়েছে।

কিভাবে কাটে নিতে হয়

কোথা থেকে নিতে হয়

কিভাবে রিচার্জ করতে হয়

এটা মূলত কি কিভাবে এটা ব্যবহার করতে হয়

সকল কিছু বিস্তারিত আজকের বিরত জানাবো তারাপীঠ সম্পর্কে ধারণা নিতে চান তারা আজকের লেখাগুলো শেষ পর্যন্ত পড়েন।

প্রয়োজন পড়বে তখন আপনি কার্ডটি ব্যবহার করে ভ্রমণ করতে পারবেন শুধু তাই নয় এই কার্ডটি ব্যবহার করে।

বর্তমানে মেট্রোরেলে ভ্রমণ করলে। আপনি ১০% ছাড় পাচ্ছেন। সেই সাথে যদি আপনার কার্ডের ব্যালেন্স শেষ হয়ে যায়।

তাহলে আপনি ইমারজেন্সি ব্যালেন্স নিয়ে একবার ট্রাভেল করতে পারবেন এবং পরবর্তীতে যখন আপনি কার্ড রিচার্জ করবেন তখন সে ট্রাভেল পরিমাণের যে টাকাটা এই টাকাটা সমন্বয় করা হবে।

তার মানে কার্ডের টাকা শেষ হয়ে গেলেও আপনি একবার এই কার্ডটি ব্যবহার করে ট্রাভেল করতে পারছেন।

বর্তমানে এর ১৫ টা ব্যবহার করে আপনি কিছু নির্দিষ্ট রয়েছে যেগুলোতে আপনি বাসে ভ্রমন করতে পারবেন সেইসাথে মেট্রোরেলে ভ্রমণ করতে পারবেন। তবে খুব শীঘ্রই এই Rapid pass দিয়ে ঢাকা শহরের যত গণপরিবহন রয়েছে।

সকল গণপরিবহনে আমরা প্রমান করতে পারবো সেই সাথে হয় তবা আন্তঃনগর ট্রেনগুলো রয়েছে। সেগুলো তোমরা পূরণ করতে পারব এই কার্ড দিয়ে এবার চলুন জেনে নেই এই রাতের ৫:০০ আপনি কোথায় পাবেন।

কিভাবে নিবেন

কিভাবে রেজিস্ট্রেশন করবেন

এবং এটার জন্য কি কোন টাকা পেমেন্ট করতে হয়

কিনা সকল বিষয়ে জেনে নেই

আপনি সংগ্রহ করতে পারবেন এবং ডাচ বাংলা ব্যাংকের কিছু নির্দিষ্ট ব্রাঞ্চ রয়েছে যেগুলো থেকে আপনারা এর ১৫ টাকা কালেক্ট করতে পারবেন।

ডাচ-বাংলা ব্যাংকের ব্রাঞ্চ থেকে আপনি কাটা নিতে পারবেন এবং কোন মেট্রোরেল স্টেশন থেকে আপনি কার্ডটা নিতে পারবেন এই বিষয়ে

কোন কোন জায়গা থেকে কিনতে পারবেন র‍্যাপিড পাস ক্রয়

এবার চলুন জেনে নেই যদি আপনি নিতে চান তাহলে আপনাকে কি করতে হবে

যদি আপনি র‍্যাপিড পাস নিতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে একটি পাসওয়ার্ড কালেক্ট করতে হবে বর্তমানে চাষের জন্য কোন প্রকার মূল্য নেওয়া হচ্ছে না সম্পূর্ণ ফ্রিতে আপনাকে কাটা দেওয়া হবে তবে কার্ড নেওয়ার সময় আপনাকে দুইশত টাকা জামানত হিসেবে দিতে হবে।

এবং ২৭০ টাকা রিচার্জ করতে হবে তার মানে ৪০০ টাকা পেমেন্ট করলে আপনার ২০০ টাকা রিচার্জ করা থাকবে এবং ২০০ টাকা জামানত হিসেবে দেওয়া থাকবে এবং কোন সময় যদি আপনার ফেরত দিতে চান তাহলে কাউন্টার এটা নির্দিষ্ট দেখাতে ফেরত দিলে পরবর্তী কর্মদিবস পরে আপনাকে ৫% কেটে রেখে টাকা দিয়ে দাও।

এছাড়াও যদি কার্ডটি হারিয়ে যায় কিংবা ড্যামেজ হয়ে যায়

তাহলে আপনি আবারো ২০০ টাকা জামানত দিয়ে পুনরায় কার্তিকে সংগ্রহ করতে পারবেন মেট্রোরেল কাউন্টার এবং ডাচ বাংলা ব্যাংক থেকে মেট্রোরেল কাউন্টিং মেশিন গুলো রয়েছে এগুলো থেকে আপনি চাইলে বিশ টাকা থেকে নিয়ে রিচার্জ করতে পারবেন সর্বোচ্চ এক হাজার টাকা এবং প্রতি পারে।

আপনি সর্বোচ্চ এক হাজার টাকা করে রিচার্জ করতে পারবেন সেই সাথে সর্বোচ্চ ১০ হাজার টাকা আপনি এই কার্ডের ভিতরে রিচার্জ করে রাখতে পারবেন আর ডাচ বাংলা ব্যাংক থেকে যদি আপনি রিচার্জ করেন তাহলে সর্বনিম্ন ১০০ টাকা থেকে রিচার্জ করতে পারবেন।

প্রতিবার সর্বোচ্চ এক হাজার টাকা করে রিচার্জ করতে পারবেন।

আপনি ডান্স বাংলা ব্যাঙ্ক অথবা মেট্রোরেলের নির্দিষ্ট কাউন্টার থেকে সংগ্রহ করবেন সংগ্রহ করার পর আপনাকে অনলাইন এর মাধ্যমে করতে হবে

আমাদের কি করতে হবে তাই আমাদের উচিত এখন থেকেই এই কার্ডটি ব্যবহার করা বা কার্ডে অভ্যস্ত হওয়া আপনার সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন এটা দিয়ে কি কি সুবিধা রয়েছে এটা কোথা থেকে নিতে হয় কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় সকল বিষয় নিয়ে আপনার এই পড়ে দেখে বুঝে গেছেন।

Previous chapter Next chapter
No Comment
Add Comment
comment url